Dhaka Monday, March 4, 2024

পরিত্যক্ত সম্পত্তিতে ভবন নির্মাণ

ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ১৮ তলা ভবনের অনুমোদন বাতিল


Published:
2023-07-11 07:32:01 BdST

Update:
2024-03-04 07:26:10 BdST

ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ১৮ তলা ভবনের অনুমোদন বাতিল

পুরানা পল্টনের ১নং হোল্ডিংয়ের প্রায় ২৬ কাঠা জায়গায় নির্মিত হচ্ছিল ১৮ তলা ভবন। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ফারস ডেভেলপার কোম্পানি ইতোমধ্যে ভবনের মূল কাঠামো নির্মাণ করেছে।

ঢাকা জেলা প্রশাসনের চলমান অবৈধ দখলদারদের থেকে সরকারি জমি উদ্ধারকালে বের হয়ে আসে থলের বিড়াল। বিস্তারিত পর্যালোচনায় জানা যায়, এটি সরকারের পরিত্যক্ত সম্পত্তি।

১নং পুরানা পল্টন হোল্ডিংয়ের জমিটি গণপূর্ত মন্ত্রণালয়ের পরিত্যক্ত অনুবিভাগ-০৯ বিগত ১৯৮৬ সালের ২৩ সেপ্টেম্বর প্রকাশিত গেজেট অনুসারে সরকারি সম্পত্তি ও পরিত্যক্ত বাড়ি।

ঢাকা মহানগর জরিপ অনুযায়ী এ জমিটির ১২.৭৯ শতক খাসজমি। জেলা প্রশাসন, ঢাকা গত ৬ মাসে ঢাকা শহরের দীর্ঘদিন যাবত অবৈধ দখলে থাকা সরকারের সম্পত্তি উদ্ধারের উদ্যোগ গ্রহণ করে।

এ উদ্যোগের অংশ হিসেবে রেকর্ড পর্যালোচনাকালে বের হয়ে আসে ১নং পুরানা পল্টনের বাড়ির এ তথ্য। সরকারের দপ্তরসমূহকে অন্ধকারে রেখে ফারস ডেভেলপার কোম্পানি বহুতল ভবনের অনুমোদন নিয়ে ইতোমধ্যে ১৮ তলার সুপারস্ট্রাকচার নির্মাণ করেছে। স্থানীয়ভাবে জানা যায়, জমিটির অবস্থান বিবেচনায় এর বাজারমূল্য প্রায় ১৫০ কোটি টাকা।

ঢাকা জেলা প্রশাসন রাজউকের সঙ্গে যোগাযোগ করে এ জমিটি ১নং খাস খতিয়ানভুক্ত জমি এবং পরিত্যক্ত সম্পত্তির তালিকাভুক্ত জমি হওয়ায় ভবন নির্মাণ অনুমোদন বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানায়।

বিধিমালা অনুসারে গত ৬ জুলাই বিসি কমিটিতে ভবনটির নির্মাণ অনুমোদন বাতিল করা হয়। নির্মাণ অনুমোদন বাতিলের বিষয়টি জানিয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ হতে ৬ জুলাই ফারস হোল্ডিং অ্যান্ড অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক আকরাম হোসেন এবং নুর বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান মাহমুদ ও আবুল কাশেমকে চিঠি দেয়া হয়।

এ বিষয়ে ঢাকা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জানান, জাল জালিয়াতি এবং প্রতারণার মাধ্যমে যে সব চক্র সরকারের মূল্যবান সম্পত্তি দখল ও ভোগ করছে তাদের তালিকা প্রণয়ন করা হয়েছে। এসকল চক্র যত শক্তিশালী হোক না কেনো তাদের অবৈধ গ্রাস হতে পর্যায়ক্রমে উচ্ছেদ করে সরকারের অনুকূলে আনা হবে।

এছাড়াও যেসব সরকারি সম্পত্তিতে অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার নেয়ার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।



Topic:


Leave your comment here:


Most Popular News
Top