Dhaka Saturday, April 27, 2024


তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের অর্পিত সম্পত্তি দিল ঢাকা জেলা প্রশাসন


Published:
2023-07-14 06:00:06 BdST

Update:
2024-04-27 12:48:56 BdST

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের অর্পিত সম্পত্তি দিল ঢাকা জেলা প্রশাসন

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের (হিজড়া) সামাজিক সংগঠন ‘স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশন’-কে ডেমরা রাজস্ব সার্কেলের শূন্য মৌজায় ১৫ শতক অর্পিত সম্পত্তি ইজারা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি শর্মিতা ফারহিন ও সাধারণ সম্পাদক হিমেলের হাতে এই অর্পিত সম্পত্তির বরাদ্দপত্র তুলে দেন ঢাকার জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিবলী সাদিক, সিনিয়র সহকারী কমিশনার (অর্পিত সম্পত্তি শাখা) সাখাওয়াত জামিল সৈকত প্রমুখ।

জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক মডেলের অন্যতম লক্ষ্য হচ্ছে- সমাজের সব স্তর, শ্রেণি, পেশা ও লিঙ্গের উন্নয়ন তথা সামগ্রিক উন্নয়নের মাধ্যমে আগামীর উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করা। তারই ধারাবাহিকতায় ২০১৩ সালের ১১ নভেম্বর হিজড়া জনগোষ্ঠীর সদস্যদের রাষ্ট্রীয়ভাবে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেওয়া হয়। একে একে উন্মোচিত হতে থাকে তাদের ভোটাধিকার, জনপ্রতিনিধিত্ব ও কর্মসংস্থান লাভের সুযোগ। দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ঢাকা জেলা প্রশাসন একই অন্তর্ভুক্তিমূলক চেতনায় বলীয়ান হয়ে নিরন্তর কাজ করে চলেছে।

ডিসি বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠন ও অস্বচ্ছল জাতীয় ব্যক্তিত্বকে অর্পিত ও খাস সম্পত্তি দেওয়ার যে উদ্যোগ নেওয়া হয়। তারই ধারাবাহিকতায় তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনকে ডেমরা এলাকায় ১৫ শতাংশ অর্পিত সম্পত্তি দেওয়া হয়েছে।



Topic:


Leave your comment here:


Most Popular News
Top