Dhaka Sunday, May 12, 2024

আধিপত্য বিস্তার নিয়ে তারিক সাঈদের দুই গ্রুপে সংঘর্ষ


Published:
2020-10-26 06:11:39 BdST

Update:
2024-05-12 22:40:08 BdST

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদের দুই গ্রুপ।

আজ বিকেল ৪টায় ঢাকেশ্বরী মন্দিরে বিনামূল্যে সুরক্ষা মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণের সময় এই সংঘর্ষ ঘটে। দুই গ্রুপের সংঘর্ষে বেশ ক’জন আহত হয় এবং তাদেরকে দ্রুতই নিকটস্থ ঢাকা মেডিকেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

এঘটনার পর শৃঙ্খলাভঙ্গের দায়ে  স্বেচ্ছাসেবক লীগের পাঁচজনকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। তারা হলেন—রাজধানীর লালবাগ থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা খালেদ রাজু, হৃদয় আহমেদ, জসিম, ফারুক ও রিপন।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, সিনিয়র নেতৃবৃন্দের কাছাকাছি দাড়ানোকে কেন্দ্র করেই সংঘর্ষের সূত্রপাত। লালবাগ থানার সহ-সভাপতি খালেদ রাজু, একে আজাদ খান বিপ্লব এবং ইকবালের মধ্যে কথা কাটাকাটির জেরেই সংঘর্ষ বাধে। যারা প্রত্যেকেই তারিক সাঈদের বিশ্বস্ত অনুসারী। এদিকে, আরো জানা যায়, একে আজাদ খান বিপ্লব এক সময় বিএনপি করত, পরবর্তী স্বেচ্ছাসেবক লীগ কমিটি হলে তারেক সাঈদকে একটি নোয়া গাড়ি উপহার দিয়ে সখ্য গড়ে তুলেন। এবং মাঠ পর্যায়ে নেতাকর্মীদের সাথে চরম খারাপ ব্যবহারেরও অভিযোগ রয়েছে।

সংঘর্ষ শুরু হলে মুহুর্তেই চারপাশে ব্যাপক হট্টগোলের সৃষ্টি হয়। দুই পক্ষের নেতাকর্মীরা লাঠি-সাঠা নিয়ে আক্রমণ, প্রতিআক্রমণ চালায়। একে একে তিন দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া চালায় তারিক সাঈদের দুই গ্রুপ। যার ফলে ভয়ে-আতংকে দিক-বিদ্দিক ছুটে চলে যান মন্দিরে আগমনকারী সকল দর্শনার্থীরা। এসময় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু উপস্থিত ছিলেন।

তিনি নিজে নেতাকর্মীদের শান্ত করার সর্বাত্মক চেষ্টা করেন। কিন্তু তার কথাকে এড়িয়ে চলেন তারিক সাঈদের শিষ্যরা। এক পর্যায়ে তিনি ঘটনাস্থল ত্যাগ করেন। তবে তারিক সাঈদের গ্রুপের মধ্যে এটাই প্রথম সংঘর্ষ নয়। এর আগে গত আগষ্টে কাকরাইলের ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটেও সংঘর্ষে জড়িয়ে পড়ে তার গ্রুপ।

নেতাকর্মীরা বলছেন, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক তারিক সাঈদের সমর্থকরা প্রায়ই সংঘর্ষে জড়িয়ে খবরের শিরোনাম হচ্ছেন। এতে সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। গত আগস্টে কাকরাইলের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটেও সংঘর্ষে জড়ান তারা। সে সময় আওয়ামী লীগের যুগ্ম সধারণ সম্পাদক এবং স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিমের সামনে এ ঘটনা ঘটায় তিনি বেশ বিব্রত হন। ওই ঘটনায় সেদিন রাতেই শাহবাগ থানা এবং তার অন্তর্গত ২০ নং ওয়ার্ড কমিটি স্থগিত করা হয়।



Topic:


Leave your comment here:


Most Popular News
Top