Dhaka Saturday, May 4, 2024

ইভ্যালির ভিতর 'ডেসটিনির চিত্র' দেখা যাচ্ছে: গোলাম রাব্বানী


Published:
2021-06-23 18:38:26 BdST

Update:
2024-05-04 08:49:09 BdST

ইভ্যালির ভিতর 'ডেসটিনির চিত্র' দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। বৃহস্পতিবার (২৪ জুলাই) সকালে রাব্বানী তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে ইভ্যালির ভবিষ্যতের পরিণতির কথা জানিয়ে পোস্ট দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন-

ইভ্যালি সহ দেশের সকল অন-লাইন ই-কমার্স প্রতিষ্ঠানকে যথাযথ নজরদারির আওতায় আনা অত্যন্ত জরুরি। বিশেষত, ইভ্যালি যেভাবে আগ্রাসী মনোভাব নিয়ে গ্রাহকদের প্রয়োজন বা অনেক ক্ষেত্রে লোভকে কাজে লাগিয়ে বিনিয়োগ টানছে, তাতে আবার একটা 'ডেসটিনি চিত্র' দেখার শঙ্কা থাকছেই!
আজ বাংলাদেশ ব্যাংক এক প্রতিবেদন বলেছে, বর্তমানে গ্রাহক ও মার্চেন্টদের কাছে ইভ্যালীর দেনার পরিমাণ ৪০৩.৮০ কোটি টাকা, আর কোম্পানির চলতি সম্পদ মাত্র ৬৫.১৭ কোটি টাকা! তাহলে এই ৩৩৮.১৭ কোটি টাকার বিরাট ফারাক ইভ্যালি কিভাবে দূর করবে, তার সদুত্তর কে দেবে, যত দিন যাবে ফারাক কিন্তু বাড়বে, একসময় হাজার কোটি পেরিয়ে যাবে, অতঃপর ঠাস করে যে বন্ধ হয়ে যাবে না, তার গ্যারান্টি কে দেবে??
নির্দিষ্ট সময়ে পন্য ডেলিভারি না দেয়ার হাজার হাজার অভিযোগ, আর সময়ের বাইরে গ্রাহকের বিনিয়োগ করা টাকা যে মাসের পর মাস পরে থাকছে, এটা অবশ্যই তাদের একটি আয়ের মাধ্যম, যা অবশ্যই অনৈতিক। আচ্ছা, এই টাকাটা কোন খাতে, কিভাবে বিনিয়োগ হচ্ছে, খাতগুলো বৈধ না অবৈধ, তাতে আমাদের সরকার বা বাংলাদেশ ব্যাংকের কোন নজরদারি আছে? উহু, নেই।
আগে তিতা, পরে মিঠা। লাখো-কোটি সাধারণ গ্রাহকদের বড় ধরনের ক্ষতি হবার আগেই ইভ্যালিসহ দেশের সব ই-কমার্স প্রতিষ্ঠান শতভাগ স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আনা জরুরি।
বলা বাহুল্য, ভোক্তা অধিকার আইন-২০০৯ ভোক্তাদের প্রয়োজনীয় সুরক্ষা দিতে পারছে নাহ, সময়ের সাথে তাল মিলিয়ে অনলাইনভিত্তিক অভিযোগ প্লাটফর্ম সৃষ্টি সহ যুগোপযোগী আপডেট করতে হবে।



Topic:


Leave your comment here:


Most Popular News
Top