Dhaka Wednesday, September 28, 2022

মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি নিয়ে ঢাবি ভিসিসহ চারজনকে আইনি নোটিশ


Published:
2022-02-09 00:06:47 BdST

Update:
2022-09-28 12:37:26 BdST

মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি হওয়া ছাত্রের পছন্দ অনুযায়ী বিভাগ পরিবর্তনের নির্দেশনা চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ চারজনকে লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে মুক্তিযোদ্ধা কোটার জন্য বরাদ্দ করা ১১৯টি আসন পূর্ণ করার কথা বলা হয়েছে নোটিশে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্র মোহাইমিনুলের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী নোমান হোসাইন তালুকদার বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রোভিসি (শিক্ষা), রেজিস্ট্রার ও কলা অনুষদের ডিনের প্রতি এ নোটিশ পাঠান। তিনদিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন বলে নোটিশে উল্লেখ করা হয়।

আইনজীবী নোমান হোসাইন তালুকদার বলেন, মোহাইমিনুল গত ২০২০-২১ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় মেধাক্রমে ৩৫৩৫তম হিসেবে উত্তীর্ণ হন। সেই সঙ্গে একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের প্রকাশিত তালিকায় মুক্তিযোদ্ধা কোটায় ভর্তির জন্য চূড়ান্তভাবে মনোনীত হন। কোটায় ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে, বিষয় পছন্দক্রমের ফর্মে উল্লেখিত বিষয়গুলোর সর্বনিম্নটি হলেও মুক্তিযোদ্ধা কোটায় মনোনীতদের দেওয়া হবে।

আইনজীবী আরও জানান, পরবর্তীতে সাক্ষাৎকারের দিন দেখা যায়, মোহাইমিনুলকে ফারসি ভাষা ও সাহিত্যের জন্য মনোনীত করা হয়। যদিও মোহাইমিনুলের পছন্দক্রমে ওই বিষয়টি ছিল না।

নোমান হোসাইন তালুকদার বলেন, কোটা ভর্তি বিজ্ঞপ্তির সঙ্গে যা পুরোপুরি সাংঘর্ষিক। যদিও বিশ্ববিদ্যালয়ের প্রতি সম্মান জানিয়ে মোহাইমিনুল ওই বিষয়ে ভর্তি হতে বাধ্য হন।

তবে ফাঁকা আসনে মোহাইমিনুলের পছন্দক্রমের বিষয় অনুযায়ী তাকে ভর্তি অথবা মুক্তিযোদ্ধা কোটায় মনোনীতদের নিজেদের অভ্যন্তরীণ মাইগ্রেশনের সুযোগ দেওয়ার জন্য মৌখিক ও লিখিত অনুরোধ করেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অগ্রাহ্য করে বলে জানান আইনজীবী।

তাই মোহাইমিনুলসহ মুক্তিযোদ্ধা কোটায় পছন্দক্রমের সর্বনিম্ন বিষয়ে হলেও ভর্তি হওয়ার সুযোগ, মুক্তিযোদ্ধা কোটার জন্য বরাদ্দ করা ১১৯টি আসন পূর্ণ এবং মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের অভ্যন্তরীণ মাইগ্রেশনের সুযোগ দিতে নোটিশ দেওয়া হয়।



Topic:


Leave your comment here:


Most Popular News
Top